ঢাকা,
মেনু |||

করোনাভাইরাসে আক্রান্ত বাঘ

নিউজ ডেস্ক।।

কুকুর ও বিড়ালের পর এবার এক বাঘের নভেল করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার খবর এসেছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে।

 

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, নিউ ইয়র্ক শহরের ব্রঙ্কস চিড়িয়াখানায় চারটি বাঘ ও তিনটি সিংহের শুকনো কাশিসহ শ্বাসপ্রশ্বাসের সমস্যা হওয়ায় কোভিড-১৯ পরীক্ষা করা হয়েছিল।

 

তার মধ্যে নাদিয়া নামের চার বছর বয়সী একটি মালয় বাঘের করোনাভাইরাস পজেটিভ আসে।

 

ওই চিড়িয়াখানার প্রধান ভেটেরিনারিয়ান বলছেন, কোনো বাঘের কোভিড-১৯ এ আক্রান্তের ঘটনা এটাই প্রথম।

 

ওই চিড়িয়াখানার তত্ত্বাবধানে থাকা ওয়াইল্ডলাইফ কনজারভেশন সোসাইটি জানিয়েছে, ক্ষুধামন্দা ছাড়া ওই পশুগুলোর বড় কোনো সমস্যা নেই। চিড়িয়াখানার অন্য কোনো প্রাণীর মধ্যে করোনাভাইরাসের উপসর্গ দেখা যায়নি।

 

চিড়িয়াখানা কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, “করোনাভাইরাসের সংক্রমণে একেক প্রাণীর মধ্যে একেক ধরনের প্রতিক্রিয়া দেখা যেতে পারে। বাঘের ক্ষেত্রে সেটা কেমন হবে এখনও আমরা জানি না। তবে আমরা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি এবং আশা করছি বাঘটি পুরোপুরি ভালো হয়ে উঠবে।”

 

নভেল করোনাভাইরাসের এ পর্যন্ত বিশ্বে ১২ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছে, মৃত্যু হয়েছে প্রায় ৭০ হাজার মানুষের।

 

ধারণা করা হয়, কোনো প্রাণী থেকেই নতুন ওই ভাইরাস মানুষের শরীরে এসেছে। গত ডিসেম্বরের শেষে চীনে প্রথমবারের মত একজনের শরীরে এ ভাইরাসের সংক্রমণ ধরা পড়ে।

 

গত তিন মাসে হংকংয়ে কুকুর ও বিড়ালের করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার কয়েকটি খবর এসেছে।

 

তবে ব্রঙ্কস চিড়িয়াখানায় বাঘের মধ্যে সংক্রমণ ধরা পড়ার ঘটনাটিকে কর্মকর্তারা আলাদাভাবে দেখছেন।

 

প্রধান ভেটেরিনারিয়ান পল ক্যালে বলেছেন, চিড়িয়াখানার যে কর্মীর সংস্পর্শে আসার পর নাদিয়ার মধ্যে অসুস্থতার লক্ষণ দেখা দিয়েছে, সেই কর্মীর মধ্যে কোনো উপসর্গ এখনও দেখা যায়নি। ফলে আসলে কার মাধ্যমে বাঘটি ভাইরাস পেয়েছে, তা এখনও স্পষ্ট হয়নি।

 

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে মার্চের মাঝামাঝি সময় থেকে বন্ধ রাখা হয়েছে ব্রঙ্কস চিড়িয়াখানা। আর নাদিয়ার মধ্যে প্রথম উপসর্গ দেখা দেয় মার্চের ২৭ তারিখ।

 

রয়টার্স লিখেছে, মোট সাতটি প্রাণীর মধ্যে উপসর্গ দেখা দিলেও সবচেয়ে বেশি অসুস্থ হয়ে পড়া নাদিয়াকেই পরীক্ষার জন্য বেছে নেয় চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

 

তার কী সমস্যা হয়েছে তা বুঝতে প্রথমে এক্সরে ও পরে আল্ট্রা সাউন্ড পরীক্ষা হয়। কিন্তু নিউ ইয়র্কে নভেল করোনাভাইরাস অনেক বেশি ছড়িয়েছে বলে কোভিড-১৯ পরীক্ষার সিদ্ধান্ত হয়।

 

চিড়িয়াখানার প্রধান ভেটেরিনারিয়ান জানান, অচেতন না করলে বাঘ-সিংহের নমুনা নেওয়া কঠিন। তাই বাকি প্রাণীগুলোর কোভিড-১৯ পরীক্ষা আপাতত করা হয়নি।


রজনী

Copyright © BY BanglaNews21.Com
Desing & Developed BY Engineer BD Network