ঢাকা,
মেনু |||

মনপুরায় ৩৬০ মিটার বেড়ীবাঁধে ভাঙ্গন, ধসে পড়েছে পাকা সড়ক

মনপুরা (ভোলা) প্রতিনিধি ॥
ভোলার মনপুরায় নিন্মচাপের প্রভাবে অস্বাভাবিক জোয়ারে নদী তীর সংরক্ষন (ড্যাম্পিং ব্লক) এলাকা সংলগ্ন ৩৬০ মিটার বেড়ীবাঁধের ভাঙ্গন দেখা দিয়েছে। এছাড়াও বেড়ীবাঁধের উপর নির্মিত পাকা সড়কটির একটি অংশ ধসে পড়েছে। যে কোন সময়ে বেড়ীবাঁধটি ভেঙ্গে বির্স্তীণ এলাকা প্লাবিত হতে পারে। এতে পানিবন্দী হয়ে ঈদের আনন্দ মাটি হওয়ার আশংকা করছেন স্থানীয় বাসিন্দারা।

 

শুক্রবার ভোর রাতে ও দিনের বেলার অস্বাভাবিক জোয়ারে উপজেলার ১ নং মনপুরা ইউনিয়নের রামেনেওয়াজ মৎস্য ঘাট এলাকার ব্লক বাঁধ সংলগ্ন বেড়ীবাঁধে এই ভাঙ্গন দেখা যায়।

 

স্থানীয় বাসিন্দা হান্নান, লিংকন, শরীফ, আল-আমিনসহ অনেকে জানান, বেড়ীবাঁধটি ভেঙ্গে গেলে হাজার হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়বে। এছাড়াও নদী তীর সংরক্ষণ প্রকল্পটির ব্যাপক ক্ষতি হবে।

এদিকে উপজেলার মূল ভূ-খন্ডের হাজিরহাট ইউনিয়নের দাসের হাট ও সোনারচর এলাকায় ২-৩ ফুট জোয়ারের পানিতে নিন্মাঞ্চল প্লাবিত হয়েছে। অপরদিকে উপজেলার বিচ্ছিন্ন চর নিজাম ও কলাতলীর চর এলাকায় নিন্মাঞ্চল প্লাবিত হওয়ার খবর পাওয়া গেছে।

 

এব্যাপারে পানি বোর্ড ডিভিশন-২ এর উপ-সহকারি প্রকৌশলী আবুল কালাম জানান, ভাঙ্গন কবলিত ৩৬০ মিটার বেড়ীবাঁধের সংস্কারের জন্য গত মাসে ইমারর্জেন্সী কাজ দেওয়া হয়েছে। তবে বৈরী আবহাওয়ার জন্য ঠিকাদার কাজ করতে সমস্যা হচ্ছে। তারপরও দ্রুত কাজ শেষ করতে বলা হয়েছে।

 

ঠিকাদার সাবেক ইউপি সদস্য মিজান জানান, বৈরী আবাহাওয়া ও পাউবোর নতুন নিয়মে কাজ করতে সমস্যা হচ্ছে। এছাড়াও প্রকল্প এলাকায় মাটি ফেলা হলে তা জোয়ারে চলে যায়। এদিকে বালি পাওয়া না যাওয়ায় জিও ব্যাগের ড্যাম্পিং করা যাচ্ছে না।

 

উপজেলা নির্বাহী অফিসার বশির আহমেদ জানান, ক্ষতিগ্রস্থ এলাকায় দ্রুত কাজ করার জন্য পানি উন্নয়ন বোর্ডকে অবহিত করা হয়েছে।


রজনী

Copyright © BY BanglaNews21.Com
Desing & Developed BY Engineer BD Network