ঢাকা,
মেনু |||

করোনাভাইরাস ঠেকাতে ইতালিতে জরুরি অবস্থা

আন্তর্জাতিক ডেস্ক ।।

করোনাভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে ইতালিতে জরুরি অবস্থা জারি করেছে দেশটির সরকার। একইসঙ্গে প্রয়োজন ছাড়া বাইরে বের না হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

 

সোমবার (৯ মার্চ) ইতালির প্রধানমন্ত্রীর জিউসেপ কোঁতে একটি টেলিভিশন ভাষণে এই ঘোষণা দেন।

 

কোঁতে বলেন, ‘পরিস্থিতি মোকাবিলায় এ পদক্ষেপ নেওয়া হয়েছে, আমাদের হাতে খুব বেশি সময় নেই।’

 

এ সময় প্রয়োজন ছাড়া কাউকে ঘরের বাইরে বের না হওয়ার পরামর্শ দেন তিনি।

 

ইতালির উত্তরাঞ্চলীয় লোম্বার্দি অঞ্চল এবং আরো ১৪টি প্রদেশের প্রায় এক কোটি ৬০ লাখ মানুষকে কোয়ারেন্টাইন করে রেখেছে দেশটির সরকার।

 

ইউরোপের দেশটিতে সবশেষ খবর পাওয়া পর্যন্ত করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৪৬৩ জনে দাঁড়িয়েছে। চীনের পর ইতালিতেই করোনাভাইরাস ভয়াবহভাবে ছড়িয়ে পড়েছে। ইতালির পুরো ২০টি রাজ্যেই ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস।

 

গত ডিসেম্বরে চীনের উহান থেকে করোনাভাইরাসের আবির্ভাব ঘটে। প্রতিনিয়ত এই ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এখনো কোনো টিকা বা প্রতিষেধক আবিষ্কার করতে পারেনি বিশ্ব স্বাস্থ্যসংস্থা (ডব্লিউএইচও)।

 

এ রোগের কোনো উপসর্গ যেমন জ্বর, গলা ব্যাথা, শুকনো কাশি, শ্বাসকষ্ট, শ্বাসকষ্টের সাথে কাশি দেখা দিলে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করতে হবে। জনবহুল স্থানে চলাফেরার সময় মাস্ক ব্যবহার করতে হবে এবং পোষা প্রাণির সংস্পর্শ পরিহার করতে হবে। বাড়িঘর পরিষ্কার রাখতে হবে। বাইরে থেকে ঘরে ফিরে এবং খাবার আগে সাবান দিয়ে হাত পরিষ্কার করতে হবে। খাবার ভালোভাবে সিদ্ধ করে খেতে হবে।

সূত্র : বিবিসি


রজনী

Copyright © BY BanglaNews21.Com
Desing & Developed BY Engineer BD Network