ঢাকাবৃহস্পতিবার , ১৯ মার্চ ২০২০
  1. অন্যান্য ⇓
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. এক্সক্লুসিভ
  7. ক্যাম্পাস
  8. খেলাধুলা
  9. জাতীয়
  10. প্রচ্ছদ
  11. প্রবাস
  12. প্রযুক্তি
  13. ফিচার
  14. বিনোদন
  15. মতামত

বিদেশফেরতদের কোয়ারেন্টাইনে রাখতে পুলিশে হস্তান্তরের নির্দেশ

রজনী
মার্চ ১৯, ২০২০ ৭:৫৩ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক।।

করোনাভাইরাসের সংক্রামণ মোকাবিলায় বিদেশফেরত প্রত্যেক ব্যক্তিকে পুলিশে হস্তান্তর করে বাধ্যতামূলকভাবে কোয়ারেন্টাইনে রাখতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।  সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ ও পররাষ্ট্র সচিবকে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

বৃহস্পতিবার (১৯ মার্চ) এক রিটের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহিউদ্দিন শামীমের হাইকোর্ট বেঞ্চ চার দফা নির্দেশনা দেন।

অন্য তিন দফা নির্দেশনা হচ্ছে- বিদেশ ফেরত সবাইকে ১৪দিন বাধ্যতামূলকভাবে কোয়ারেন্টাইনে রাখতে হবে।  স্বরাষ্ট্রসচিব ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এ নির্দেশ বাস্তবায়ন করতে হবে।

 

বিদেশফেরতদের ও সন্দেহভাজনদের মেডিকেল চেক আপ/স্বাস্থ্য পরীক্ষা করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে করতে হবে।  স্বাস্থ্য সচিব এ নির্দেশ বাস্তবায়ন করবেন।

জেলা প্রশাসনের মাধ্যমে কোয়ারেন্টাইনে রাখা ব্যক্তিদের তদারকি করতে জনপ্রশাসন সচিবের প্রতি নির্দেশ দিয়েছেন আদালত।

এর আগে গত ১৫ মার্চ দেশে করোনাভাইরাস প্রতিরোধে স্কুল-কলেজসহ সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ।  রিটে মন্ত্রিপরিষদ সচিব, স্বাস্থ্যসচিব, শিক্ষাসচিব, বেসামরিক বিমান চলাচল ও পর্যটন সচিব, স্বরাষ্ট্র সচিব ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে বিবাদী করা হয়।  বৃহস্পতিবার এ রিটের ওপর শুনানি হয়।  রিটের পক্ষে আইনজীবী ইউনুছ আলি আকন্দ নিজেই শুনানি করেন।  আদালত এমিকাস কিউরি হিসেবে রেজা-ই রাব্বী খন্দকারের বক্তব্য শোনেন।  এছাড়া রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ এম আর চৌধুরী।