ঢাকা,
মেনু |||

মাস পেরিয়ে গেলেও হাত ধোয়ার ব্যবস্থা নেই মনপুরা হাসপাতালে

মনপুরা (ভোলা) প্রতিনিধি ॥
করোনা সংক্রমণ রোধে মাস পেরিয়ে গেলেও সাবান দিয়ে হাত ধোয়ার কোন ব্যবস্থা করেনি ভোলার মনপুরা স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষ। দ্বীপের একমাত্র হাসপাতালটিতে সেবা নিতে আসা শত শত রোগি, কর্তব্যরত ডাক্তার, নার্স ও অন্যান্য কর্মচারীরা ঝুঁকির মধ্যে রয়েছে। এতে হাসপাতাল থেকে করোনা ভাইরাস সংক্রমণ হওয়ার আশংকা করছেন সেবা নিতে আসা রোগি ও সচেতন মহল।

তবে হাসপাতালে প্রচুর আলোকসজ্জা ও সোভাবর্ধনের কাজ করতে পারলেও ফান্ডের অভাবে হাত ধোয়ার কাজ শুরু করতে পারেনি বলে জানান হাসপাতাল কর্তপক্ষ।

সরেজমিনে শনিবার সকালে হাসপাতালে গিয়ে দেখা যায়, বৃদ্ধ, শিশু ও মহিলারা সরাসরি হাসপাতালে প্রবেশ করছেন। পরে টিকেট কেটে ডাক্তার দেখিয়ে ঔষধ নিয়ে বাড়ি ফিরে যাচ্ছেন। সকাল থেকে দুপুর ১২ টা পর্যন্ত ৪০ জন রোগি জ্বর, কাশি ও অন্যান্য রোগে আক্রান্ত হয়ে সেবা নিয়েছেন। কিন্তু কোন রোগিকে সাবান দিয়ে হাত ধুতে দেখা যায়নি। তবে রোগিরা বলছেন, হাত ধোয়ার ব্যবস্থা নেই তাই তারা হাত ধুতে পারেনি।

হাসপাতালের আউটডোরে চিকিৎসা নিতে আসা জ্বরে আক্রান্ত রোগি আবদুর রহিম, জ্বর ও কাশিতে আক্রান্ত ফাইমা বেগম, শ্বাস কষ্টে আক্রান্ত অজি উল্লা, হাসপাতালে ভর্তি রোগি দেখতে আসা সুরমা বেগম ও জেসমিন জানান, নিজেরা জ্বর ও কাশি নিয়ে ভয়ের মধ্যে আছি। হাসপাতাল কর্তৃপক্ষ সাজসজ্জার কাজ করে কিন্তু প্রাণঘাতী করোনা থেকে প্রতিরোধ করতে হাসপাতালে সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা করেনি। এই জন্য হাসপাতালে চিকিৎসা নিতে আসতেও ভয় করে।

বিশিষ্ট সমাজসেবক ও রাজনৈতিক ব্যক্তিত্ব একেএম শাহজাহান মিয়া ও মুক্তিযোদ্ধা আবদুল লতিফ ভূঁইয়া জানান, করোনা সংক্রমণ প্রতিরোধে সাবান দিয়ে হাত ধোয়ার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশ রয়েছে। তারপরও হাসপাতাল কর্তৃপক্ষ এখনও হাত ধোয়ার ব্যবস্থা করেনি এটা খুব দুঃখজনক ব্যাপার।

এই ব্যাপারে উপজেলার ৫০ শয্যা হাসপাতালটির দায়িত্বে থাকা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মাহমুদুর রশীদ জানান, করোনা প্রতিরোধে সাবান দিয়ে হাত ধোয়ার বিকল্প নেই। তবে মনপুরা হাসপাতালে এখনও হাত ধোয়ার ব্যবস্থা করা হয়নি কেন এমন প্রশ্নে তিনি জানান, হাসপাতালের ফান্ড নেই। তাই সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা করতে পারিনি।


রজনী

Copyright © BY BanglaNews21.Com
Desing & Developed BY Engineer BD Network